কালিয়াকৈরে রাস্তায় গর্ত করে মানুষ চলাচলে বাধা; এলাকাবাসীর বিক্ষোভ মানববন্ধন

 এইচ.এম শহিদুল ইসলাম:       


          

গাজীপুরের কালিয়াকৈরে বীর মুক্তিযোদ্ধা আরফান আলীর নামে নামকরণের একটি গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।  স্থানীয় বোয়ালী বনবিট কর্মকর্তা রাস্তাটি তাদের বন বিভাগের জমির আওতাধীন দাবী করে রাস্তার মাঝখানে গভীর গর্ত করে দিয়েছে। রবিবার দুপুরে রাস্তাটি খুলে দেওয়ার দাবীতে এলাকাবাসি মানববন্ধন করেছে। 


এলাকাবাসী সূত্রে জানা যায়, কালিয়াকৈর উপজেলার হবুয়ারচালা এলাকায় প্রায় ৫০/৬০ বছর পূর্ব থেকে স্থানীয় লোকজন চলাচলের জন্য হবুয়ার চালা থেকে নলুয়া পর্যন্ত রাস্তাটি তৈরি করা হয়। ওই রাস্তাটি সরকারী ডিসি খতিয়ানের জমি।  আর.এস নকশাতেও রাস্তাটি উল্লেখ রয়েছে। তাছাড়া গত ১০ বছর যাবত বিভিন্ন সময় রাস্তাটিতে ইউনিয়ন পরিষদের বরাদ্দকৃত অর্থে মাটি ফেলে সংস্কার করা  হয়। গত দু'বছর আগে উপজেলা পরিষদের সৌজন্যে উপজেলার বিভিন্ন এলাকায় সড়কে মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ ফলক উন্মোচন করা হয়। তার মধ্যে ওই রাস্তাটি  বীর মুক্তিযোদ্ধা আরফান আলীর নামে নামকরণ করে রাস্তার প্রবেশ মুখে একটি ফলক দেওয়া হয়েছে। গত কয়েকদিন আগে স্থানীয় বোয়ালী বনবিট কর্মকর্তাগন রাস্তাটি নিজেদের জমি বলে দাবি করে রাস্তায় গর্ত খুড়ে লোক চলাচল বন্ধ করে দেয়। তিন কিলোমিটার আঞ্চলিক এ রাস্তাটি দিয়ে হবুরচালা, গোসয়বাড়ি,নলুয়া, নিশ্চিন্তপুর, বান্দাবাড়িসহ পাঁচটি গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তা এটি। 

ওই রাস্তাটি বিগত ৫০/৬০ বছর ধরে পাঁচটি গ্রামের মানুষ চলাচল করে আসছে। রাস্তাটি গর্তখুড়ে বন্ধ করে দেওয়ার প্রতিবাদে রবিবার দুপুরে সড়কে চলাচলকারী ২ শতাধিক লোক বিক্ষোভ মিছিল  করে। এ সময় সরকারী এ রাস্তাটি গর্ত ভরাট করে লোকজনের চলাচলের ব্যবস্থা করে দেওয়ার জন্য দাবি জানায়। মানবন্ধবন্ধনে বক্তব্য রাখেন স্থানীয় বোয়ালী ইউপি সদস্য আমির হোসেন, আবুল বাসার, মোয়াজ্জেম হোসেন, সাবেক মেম্বার আব্দুস সাত্তার, মামুন,হরমনি রানী প্রমুখ।


এ ব্যপারে স্থানীয় বোয়ালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফজাল হোসেন খান বলেন, একজন মুক্তিযোদ্ধার নামে নামকরণ রাস্তাটি বন্ধ করে দেওয়া অত্যান্ত দুঃখজনক। উপজেলা পরিষদ থেকে রাস্তাটির নাম করন করে দেওয়া হয়েছে। তাছাড়া প্রায় ৫০/৬০ বছরের পুরনো এ  রাস্তা দিয়ে আশপাশের ৫/৬ গ্রামের মানুষ চলাচল করে থাকে। ওই রাস্তায় সরকারী বরাদ্ধে অনেক কাজ করা হয়েছে। বর্তমানে রাস্তাটি পাকাকরনের প্রক্রিয়া চলছে। 

অভিযুক্ত বোয়ালী বনবিট কর্মকর্তা ইউনুস আলীকে বার বার ফোন দিলেও তিনি ফোন ধরেননি। তবে অফিসের বন প্রহরী শাহালম হোসেন বলেন, উপরের নির্দেশে আমরা রাস্তাটি বন্ধ করে দিয়েছি। 

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, মুক্তিযোদ্ধার নামে নামকরণ করা রাস্তাটি বন্ধ করে দেওয়ার বিষয়টি আমার জানা নেই। তবে রাস্তাটি যাতে বন্ধ না হয় সে বিষয়ে স্থানীয় চেয়ার‌্যমানকে আমি বলে দিতেছি।



Post a Comment (0)
Previous Post Next Post