কালিয়াকৈরে বেতন বৃদ্ধির দাবীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

শহিদুল ইসলাম,কালিয়াকৈর(গাজীপুর)


গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় বিভিন্ন কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে  ঢাকা টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এসময় শ্রমিকরা কয়েকটি যানবাহন ও পোশাক কারখানা ভাংচুর করেন।

পুলিশ ও শ্রমিক সূত্রে জানা গেছে, সোমবার সকাল থেকে উপজেলার মৌচাক এলাকায় কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে ঢাকা টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেয়। মহাসড়কে তারা যান চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ করতে থাকে। শ্রমিকদের ইট পাটকেল নিক্ষেপ করে কয়েকটি যানবাহন ভাংচুর করে ।  আন্দলনরত শ্রমিকরা এ সময় আশপাশের অন্যান্য পোশাক কারখানার শ্রমিকদের নিয়ে আসার চেষ্টা করে। মহাসড়কে যানজট সৃষ্টি হলে যাত্রীদের চরম দূর্ভোগ পোহতে হয়। শুরু থেকেই কালিয়াকৈর থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করেন। পরে সংবাদ পেয়ে গাজীপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের সাথে আলোচনার মাধ্যমে বিক্ষুব্ধ শ্রমিকদেরকে শান্ত করার চেষ্টা করলে পুলিশের সাথে ধস্তাধস্তি হয়। আন্দলন বন্ধ না করে শ্রমিকরাএ সময় বে- ফুট ওয়্যার, হানিফ স্পিনিং মিলস ও সাদমা ফ্যাশন নামক তিনটি কারখানায় ভাংচুর করে এবং মহাসড়কে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক দফায় লাঠিচার্জ, কাদানে গ্যাস ও সাউন্ড গ্রেনেড ছোড়লে  শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়। এসময় মহাসড়কের দুই পাশের প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ৫ ঘন্টা পর যানচলাচল স্বাভাবিক হয়।

এ ব্যপারে কালিয়াকৈর থানাধীন মৌচাক পুলিশ ফাড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক শহিদুল ইসলাম পিপিএম জানান, সকালে বেতন ভাতা বৃদ্ধির দাবীতে মহাসড়কে শ্রমিকরা অবস্থান নিয়ে তারা গাড়ী ভাংচুর সহ সড়কের পাশের শিল্প কারখানায় ভাংচুর চালায়। শিল্প পুলিশ সাউন্ড গ্রেনেড ছুড়লে  শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে গেলে পরিস্থিতি শান্ত হয়।


Post a Comment (0)
Previous Post Next Post